আর নয় পাসওয়ার্ড মুখস্থ রাখার ঝামেলা সেইভ করে রাখুন Password একটি Password Manager দিয়ে

Password জিনিসটা কিন্তু খুবি উপকারি।facebook থেকে শুরু করে google account পর্যন্ত সব যায়গায় Password is a must.পাসওয়ার্ড একটা তালার মত কাজ করে।কিন্তু ভেবে দেখুন তো,সেই তালায় যদি ঠিক না থাকে তবে চোর তো ঘরে ঠুকবেই।আমাদের দৈনন্দিন কাজে অনেক ওয়েবসাইট এ একাউন্ট করতে হয়।কিন্তু একটি জরিপ বলছে,বেশিরভাগ মানুষ সকল একাউন্টের জন্যে একি পাসওয়ার্ড ব্যবহার করে।এটি খুবই খারাপ একটি অভ্যাস। এর প্রধান কারণ হচ্ছে ঝামেলা মনে করা।সেই জন্যে আপনাকে ঝামেলা মুক্ত করতে আজকের এই পোষ্ট।

বিভিন্ন ধরনের পাসওয়ার্ড ম্যানেজার আছে যেগুলো আপনার বিভিন্ন একাউন্ট এর পাসওয়ার্ড সেইভ করে রাখতে সাহায্য করে।এগুলো সম্পুর্ণ নিরাপদ। তাছাড়া আপনাকে পাসওয়ার্ড ফিল করে দিবে এই ম্যানেজার গুলোই।আপনাকে কিছু করতে হবে না।Lastpass,Keypass এর মত এই পাসওয়ার্ড ম্যানেজার গুলো আপনি App,software কিংবা website এ ব্যবহার করতে পারবেন।
১.প্রথমে এখানে ক্লিক করে lastpass.com এ প্রবেশ করুন।
২.Get LastPass Free তে ক্লিক করুন।

৩.Email,Master Password আর পাসওয়ার্ড মনে রাখার জন্যে কিছু তথ্য দিয়ে একাউন্ট খুলে ফেলুন।কিন্তু master password দেওয়ার সময় নিম্নক্ত কতগুলো বিষয় মনে রাখতে হয় যাতে করে পাসওয়ার্ডটা জটিল হয়।যেমনঃকমপক্ষে ১২ টা শব্দ,১ টি সংখ্যা,১টি বড়হাতের অক্ষর,১টি ছোটহাতের অক্ষর আর যাতে আপনার ইমেইল না হয়।(For example: ABcdEFgh1234)

৪.সবকিছু দিয়ে Sine up- It’s Free তে চাপুন।

৫.এখন আপনার একাউন্ট হয়ে গেল। কম্পিউটারের ক্ষেত্রে Install LastPass এ ক্লিক করে আপনার ব্রাউজারে LastPass এর Extension যুক্ত করে নিন।

৬.Add to Chrome এ ক্লিক করুন।

৭.একটু পরে চলে আসবে Extension।Extension টিতে ক্লিক করে ইমেইল পাসওয়ার্ড দিয়ে log in করে নিন।এটা আপনাকে বিভিন্ন সাইট এর পাসওয়ার্ড অটোমেটিক fill up করে দিবে।

৮.এখন আপনাকে পাসওয়ার্ড যুক্ত করতে হবে। সেজন্য এখানে ক্লিক করে লগিন করে নিন।
৯.এইরকম দেখতে পাবেন।পাসওয়ার্ড যুক্ত করতে (+) চিহ্নে ক্লিক করুন।তারপর Password সিলেক্ট করুন।

১০.এখানেই পাসওয়ার্ড সংরক্ষণ করা হয়।URL এর যায়গায় যে সাইট এর পাসওয়ার্ড সেইভ করবেন তার Address দিবেন।Name এ একাউন্ট এর নাম,Folder এ কোন ফল্ডারে রাখবেন তার নাম দিবেন।Username,Password দিবেন আর কিছু নোট দিতে চাইলে তা দিয়ে save এ ক্লিক করুন।

১১.সংরক্ষন হয়ে গেল আপনার পাসওয়ার্ডটি।পাসওয়ার্ড ছাড়াও অনেক কিছু সেইভ করে রাখতে পারবেন।
১২.এখন দেখেন এইটা কিভাবে কাজ করে।যে সাইট এ লগিন করবেন তাতে প্রবেশ করুন।দেখুন ইউজারনেম আর পাসওয়ার্ড এর ডান পার্শে একটা চিহ্ন এসে গেছে।ওইটাতে ক্লিক করে নির্দিষ্ট ইউজারনেম আর পাসওয়ার্ড দ্বারা ফাঁকা ঘর fill up করতে পারবেন।

মোবাইল ব্যবহারকারীও একই নিয়মে কাজ করতে পারেন।সবই প্রায় একই।তবে ভাল হয় যদি LastPass app টা ব্যবহার করেন।সবকিছুই একদম simple.আশা করি সবাই পারবেন। অ্যাপটা এখান থেকে ডাউনলোড করে নিন।

এতক্ষণ আমাদের সাথে থাকার জন্যে ধন্যবাদ।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *